Published November 16, 2023

কেন্দ্র সরকারের তরফ থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হওয়ার পর থেকে  ভারতবর্ষের বিভিন্ন রাজ্যগুলি একে একে নিজেদের কর্মীদের  মহার্ঘ ভাতা বাড়ানোর প্রক্রিয়া শুরু করেছে.  হরিয়ানা ও রাজস্থান সরকার সম্প্রতি তাদের সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা  ৪ শতাংশ বাড়িয়েছে.  বহুদিন ধরে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা বকেয়া মহার্ঘভাতা  এবং  কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার বৃদ্ধির দাবিতে আন্দোলন করছিলেন এরই মধ্যে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা করলেন। দিওয়ালির আগেই  DA বাড়ানো নিয়ে  একটি বিজ্ঞপ্তি জারি করলেন উত্তরপ্রদেশের সরকার এবং সরকারি কর্মচারীদের বোনাস দেওয়ার কথাও সেখানকার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন। সেখানকার সরকারি কর্মচারীদের  মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি হওয়ার পর তা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হয়েছে।  যারা যারা ৪৬ শতাংশ  মহার্ঘ ভাতা পাবেন  তারা হল  বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরত সরকারি কর্মচারী,  ইউজিসি কর্মচারী,  নগর সংস্থা, সহায়তা প্রাপ্ত শিক্ষা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান  এবং পেনশনভোগীরা।

এছাড়া উত্তরপ্রদেশ সরকার  রাজ্যের কর্মরত  সমস্ত শিক্ষক-অশিক্ষক কর্মী, সরকারি কর্মচারী এবং দৈনিক মজুরদের  ৩০ দিনের বেতনের সমান   টাকা বোনাস দেওয়ার সিদ্ধান্ত   নিয়েছেন। বর্তমান বছরে বোনাস দিয়ে এবং অন্যান্য খরচ মিলিয়ে মোট ২০৯১ কোটি টাকা  খরচ করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার।

কেন্দ্র সরকারের নতুন ঘোষণা অনুযায়ী  সরকারি কর্মচারীদের এবং পেনশনভোগীদের  DA ৪ শতাংশ বাড়ানো হয়েছে।  শুধু এখানেই নয়, ঝাড়খন্ড রাজ্যও  সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হলো।  যা সেখানকার সরকারি কর্মচারীদের মনে  খুশি এনে দিয়েছে।

Recent Posts